বৃষ্টির দিনে
- আব্দুল মান্নান মল্লিক ২৭-০৪-২০২৪

বৃষ্টির দিনে

আব্দুল মান্নান মল্লিক

দুরু দুরু মেঘের ডাক, আকাশ কিনারে।
মুসুুরিফোটা বৃষ্টি পড়ে, সারাবেলা ধরে।।
সহিতে পারেনা আর, হইয়া পরস্পর।
শুয়ে পড়ে ঘাসের ফুল, জলের উপর।।
হাঁসেরা করিছে খেলা, ছিপছিপে জলে।
ঝিমরিয়ে বসিয়া পাখি, গাছের ডালে।।
বেশী বড়ো নাইবা হউক, নয়তো ছোট।
কাদের ধরিয়া আনে, ল্যাটা মাছ দুটো।।
নিজ মনে বলে চলে, ল্যাটা মাছ তাজা।
ঝোলে ঝালে খাব আজ, করিব মজা।।
বসিয়া সারিতে ভেক, খালের কিনারে।
বিরক্তের জ্বালা ধরে, ভেকের চিৎকারে।।
কাঁকর খোলামকুচি, তুলেছে আজ মাথা।
ভিজিয়া হাঁটিছে কানাই, বগলেতে ছাতা।।
বালকেরা বল খেলে, ঘাসডোবা জলে।
ছুড়ে মারে কাদা করো, কপালে ও গালে।।
ভরে গেছে খাল বীল, পুষ্করিণীর সাথে।
হাটু জলে কানু কাকা, চাকজালি হাতে।।
খড়কুটো আরও কত, ছিলো জঞ্জালে।
ধুয়ে যায় গাঁয়ের অশ্লীল, বৃষ্টির জলে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 4টি মন্তব্য এসেছে।

junayedbrahman
০৭-১০-২০১৫ ১১:৫৩ মিঃ

nice

abdulmannan62
০১-০৫-২০১৫ ০০:০৭ মিঃ

আপনাকে ধন্যবাদ

kobisabujahmed
২৯-০৪-২০১৫ ২৩:১৩ মিঃ

nice lekha

abdulmannan62
২৯-০৪-২০১৫ ০০:৩৪ মিঃ

একটি বৃষ্টির দিনের চিত্র আপনাদের চোখের সামনে তুলে ধরলাম, তবে আমি জানিনা আপনাদের কেমন লাগবে, যদি ভাল লাগে অবশ্যই জানাবেন।